বিএনপির তৃণমূল জামায়াতের সঙ্গ ছাড়তে চায়; কিন্তু হাইকমান্ড কি তা মানবে

0
48

বিএনপি : বেশ কয়েক বছর থেকেই দেশি-বিদেশী বিভিন্ন গোষ্ঠীর চাপ রয়েছে বিএনপির উপর যুদ্ধাপরাধীর দল জামায়াত ইসলামীর সঙ্গ ত্যাগের। শুধু দেশি-বিদেশী গোষ্ঠীই না, স্বয়ং বিএনপির তৃণমূল থেকেও এই চাপ অব্যাহত রয়েছে। বিএনপির নতুন প্রজন্মের নেতা-কর্মীরা স্বাধীনতা বিরোধীদের সাথে রাজনীতি করতে ইচ্ছুক না। তৃণমূল থেকেও বার বার চাপ দেয়া হয়েছে জামায়াত ইসলামীকে ত্যাগ করার। কিন্তু বাস্তবতা হচ্ছে বিএনপির হাই কমান্ড সে কথাতে বিন্দুমাত্র কর্ণপাত করছেনা।

এমনই দৃশ্য দেখা গেলো সাম্প্রতিক সময়ে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ছয় দিনের সিরিজ বৈঠকে। ওই সিরিজ বৈঠকে বিএনপি হাইকমান্ডের কাছে যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সঙ্গত্যাগের জোর দাবি জানিয়েছেন দলটির মাঠ পর্যায়ের উল্লেখযোগ্যসংখ্যক নেতা। তারা বলেছেন, জামায়াতে ইসলামী বিএনপির সহায়ক নয়, বরং বোঝা; দেশি ও বিদেশিদের কাছে প্রশ্নবিদ্ধ ও আত্মকেন্দ্রিক ওই দলটি বিএনপির এগিয়ে যাওয়ার পথে বড় বাধা।

তৃণমূলের গুরুত্বপূর্ণ ২৬১জন নেতা জামায়াত ছাড়ার ব্যাপারে লিখিত বক্তব্য পেশ করেন। তারা বলেন, বিএনপির আন্দোলন সংগ্রামে জামায়াত ইসলামী সহিংস পেট্রোল বোমা হামলা করে সম্পূর্ণ আন্দোলনকেই ধ্বংস করেছে। এর দায় থেকে কখনো বিএনপি বের হয়ে আসতে পারবে না। আগামী দিনে বিএনপির আন্দোলন সংগ্রামে তৃণমূলকে সংগঠিত করতে হাইকমান্ডকে কমিটি বাণিজ্য না করতে অনুরোধ করেন ওই নেতারা।

বিএনপির নতুন প্রজন্মের নেতা-কর্মীরা স্বাধীনতা বিরোধীদের সাথে রাজনীতি করতে ইচ্ছুক না।

বিএনপির তৃণমূল জামায়াতের সঙ্গ ছাড়তে চায়; কিন্তু হাইকমান্ড কি তা মানবে
বিএনপির তৃণমূল জামায়াতের সঙ্গ ছাড়তে চায়; কিন্তু হাইকমান্ড কি তা মানবে

বার বার তৃণমূল থেকে চাপ দেওয়ার পরেও কেন বিএনপি জামায়াত ইসলামীকে ছাড়তে পারছেনা এমন প্রশ্ন করলে তৃণমূলের বেশ কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জামায়াতকে না ছাড়তে পারার কারণ মূলত তারেক রহমান। কারণ লন্ডনের মত শহরে তারেকের বিলাসী জীবন-যাপনের যাবতীয় খরচ মূলত যোগায় জামায়াত ইসলাম থেকে। যুদ্ধাপরাধীদের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের নেতৃত্বে লন্ডনে তারেক রহমানকে ঘিরে রয়েছে ছাত্র শিবিরের বর্তমান ও সাবেক একগুচ্ছ নেতা কর্মীরা। মূলত তারাই তারেক রহমানকে বুদ্ধি পরামর্শ দেয়। এবং জামায়াত নেতারা এদেরকে কো-অর্ডিনেট করে। জামায়াতের উপর তারেক রহমানের মাত্রাঅতিরিক্ত অর্থিক নির্ভরশীলতা তৃণমূলের বিএনপির চাওয়া পাওয়াকে ক্ষতিগ্রস্ত করছে। এর ফলাফল দেখা যাচ্ছে তাদের আন্দোলন সংগ্রামেও।

তারেক রহমানের ভুল পদক্ষেপের কারণেই আন্দোলন করে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করতে পারেনি বিএনপি। যা তৃণমূলে দলের মনোবল ভাঙ্গতে বড় ধরনের ভূমিকা রেখেছে। বিএনপির তৃণমূলের নেতাদের আশা তারেক রহমান তার ভুল শুধরে বিএনপিকে সঠিক পথে পরিচালিত করবেন।

বিএনপি বিষয়ে আরও পড়ুন: